সিরিয়ার ভয়াবহ যুদ্ধে ৪ বছরের শিশু সন্তানকে হারিয়েছিলেন। প্রায় এক যুগ বিভিন্ন জায়গা খুঁজে বেড়িয়েছেন সেই নাড়িছেঁড়া ধনকে। খালি হাতে হতাশ হয়ে ফিরেছেন বারবার। অবশেষে ১১ বছর পর ওমরাহ হজ পালনে ইসলামের পূণ্যভূমি সৌদি আরবে গিয়ে দেখা পান হারিয়ে যাওয়া সন্তানের। মা-ছেলের মিলনের সেই স্বর্গীয় দৃশ্য ছাড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে।

১১ বছর পর মায়ের কোলে ফেরা কিশোরের নাম সাফওয়ান আনাসারী। সন্তানকে নিজের কোলে ফিরে পেয়ে বুকের উষ্ণতায় জাপ্টে ধরে কান্নায় বুক ভাসিয়েছেন মা।

জানা যায়, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর কয়েক বছর পর ভয়াবহ বোমা হামলার শিকার হয় সাফওয়ানের পরিবার। নির্বিচার হামলা ধ্বংস হয়ে যায় তাদের গোটা গ্রাম। নিহত হয় শত শত মানুষ। আহত হয় তার পরিবারেরও বেশ কয়েকজন। যারা হাসপাতালে আবারও একত্রিত হন। তবে, আর পাওয়া যায়নি ছোট্ট সাফওয়ানকে।

হারিয়ে যাওয়ার পর বেশ কয়েকজনের হাত ঘুরে সবশেষ একটি পরিবারে আশ্রয় পায় শিশু সাফওয়ান। তারা নিজেদের সন্তানের মতোই তাকে বড় করে। চলতি রমজানে ওমরাহ পালনে সৌদি আরব যান ওই দম্পতি। ভাগ্যক্রমে একই সময়ে ওমরাহ করতে আসেন সাফওয়ানের মা। সেখানে নাটকীয়ভাবে দেখা হয় তাদের।

মূলত বিভিন্ন সংস্থার মাধ্যমে সাফওয়ানকে খুঁজে বেড়াচ্ছিলেন তার মা। অন্যদিকে যাদের কাছে সে বড় হচ্ছিল, তাদেরও চাওয়া ছিল শিশুটি পরিবার খুঁজে পাক। এ জন্য তার ছবি ও তথ্য বেশকিছু সংস্থার ওয়েবসাইটে দিয়েছিলেন তারা।

সংস্থাগুলো যখন মা-ছেলের পরিচয় শনাক্ত করতে সক্ষম হয়, তখন উভয় পরিবারই মক্কায় ওমরাহ পালন করছিলেন। বিষয়টি তাদের জানোর পর আয়োজন করা হয় পুনর্মিলনের। অবশেষে দীর্ঘ ১১ বছরের অপেক্ষা ঘোচে মা-ছেলের।